সাম্প্রতিক পোস্ট শিরোনাম

সাম্প্রতিক পোস্ট

প্রসঙ্গ:ফরজ নামাজ বাদ সম্মিলিত দোয়া-

18 Feb 2019  Tags:  প্রবন্ধ

নামাজ,রোজা, হজ্ব ও যাকাত এগুলো যেমন  ইসলামের স্বতন্ত্র একটি এবাদত ঠিক দোয়াও ইসলামের  স্বতন্ত্র একটি এবাদত। তাই দোয়াকে ভিন্ন কোন দৃষ্টিতে দেখার কোন সুযোগ নাই।

দোয়া একটি স্বতন্ত্র  এবাদত:

মুমিনের সব থেকে বড় হাতিয়ার হচ্ছে তার দোয়া। “দোয়া মুমিনের হাতিয়ার”  এটাকে আমরা অনেক সময় হাদীস মনে করে থাকি; প্রকৃত পক্ষে এটি হাদীস নয়, তবে সহীহ হাদীসের অর্থ বাহক। অন্য এক হাদীসে এসেছে: সবর এবং দোয়া মুমিনের কতইনা উত্তম হাতিয়ার।

تخريج السيوطي. فر.  عن ابن عباس . تحقيق الألباني. ضعيف  انظر حديث رقم : ৫৯৭০

দোয়া রবের সাথে সম্পর্ক স্থাপক:

দোয়ার দ্বারা মুমিন তার রবের সাথে যে কোন সময় সম্পর্ক গড়ে তুলতে পারে। ইরশাদ হচ্ছে:

তোমাদের পালনকর্তা বলেন, তোমরা আমাকে ডাক, আমি সাড়া দেব। যারা আমার এবাদতে অহংকার করে তারা সত্বরই জাহান্নামে  দাখিল হবে লাঞ্ছিত হয়ে। (সূরা-মুমিন; ৬২)

 আল্লামা ইবনে কাসির রহ. কাবে আহবার থেকে বর্ণনা করেন, পূর্ব যুগে কেবল পয়গম্ববরগণকেই বলা হত, দোয়া করুন: আমি কবুল করবো। আর এখন এই আদেশ সকলের জন্য ব্যাপক করে ...

Comments : 0  |  Cotinue reading

 


হারানো সম্পদ খুঁজে নিন

14 Feb 2019  Tags:  ইসলামী জ্ঞান

হারানো সম্পদ খুঁজে নিন!!!

..................................

যে নিজের উপর আস্থা হারায় সে আবার অন্যের উপর আস্থা রাখবে কিভাবে! যে আস্থা হারায় সে আস্তে আস্তে মানুষিক রোগী হয়। ঈমানদার কখনও আস্থা হারায় না। ঈমানদারদের আস্থা-বিশ্বাস সদা-সর্বদা আল্লাহ তা’আলার উপর। বিপদাপদ-বালা মুসীবাতে যাদের যবান থেকে নিজের অজান্তেই

 لا حول ولا قوة إلا بالله العلي العظيم

 বের হয় সে কখনও ঈমানী শক্তি হারায় না। সে সর্বদা আস্থাবানই থাকে। হযরত ইবনে আব্বাস (রা.) বলেন: আরশ বহনকারী ফিরিশতাদের কাঁধ থেকে পা পর্যন্ত পাঁচশত  বছরের দূরত্ব। তিনি আরো বলেন: আল্লাহ তা’আলা যখন আরশ তৈরী করলেন তখন আরশ বহনকারী ফিরিশতাদের বললেন: আমার আরশ উঠাও। কিন্তু তাঁরা আরশ উঠাতে সক্ষম হলেন না। অতঃপর এক-একজন  ফিরিশতাকে সাহায্যের জন্যে আল্লাহ তা’আলা  আসমানে তাঁর যে পরিমাণে বাহিনী রয়েছে এ পরিমাণে ফিরিশতা সৃষ্টি করলেন। অতঃপর বললেন: উঠাও আমার আরশ । এরপরও তাঁরা আল্লাহ তা’আলার আরশ উঠাতে সক্ষম হলেন না।

 পুণরায় আল্লাহ তা’আলা এক-একজন ফিরিশতাকে সাহায্যের জন্যে সাত আসমান ও সাত যমীনে তাঁর যে পরিমাণ ...

Comments : 0  |  Cotinue reading