বিস্তারিত

ঐশ্বর্যতা ও দরিদ্রতা

19 সেপ্টেম্বর  ট্যাগ:  প্রবন্ধ

الله يبسط الرزق لمن يشاء من عباده ويقدر له إن الله بكل شيء عليم

অর্থ,আল্লাহ পাকই তাঁর বান্দাদের মধ্যে যাকে ইচ্ছা তার রিযিক বাড়িয়ে দেন এবং যাকে ইচ্ছা তার রিযিক সীমিত করেন। নিশ্চয় আল্লাহ পাক সব বিষয়ে সম্পূর্ণ অবগত।(আনকাবুত; ৬২)

রিযিকের চাবিকাঠি সম্পূর্ণভাবে আল্লাহ পাকের হাতে, মানুষের হাতে নয়। এর সব কিছু আল্লাহ পাকের ইচ্ছাধীন এবং নিয়ন্ত্রণাধীন। এজন্যে দুনিয়াতে অনেক যোগ্যতা এবং ডিগ্রী লাভ করেও জীবিকার সংস্থান করা সম্ভব হয় না, অথচ যারা একেবারেই অক্ষম, অসহায় এমন প্রাণীও যথা সময়ে রিযিক পেয়ে থাকে।

আল্লামা ইবনে কাসীর (রঃ)  এপর্যায়ে লিখেছেন যে, আল্লাহ পাক প্রাণী মাত্রকেই রিযিক দিয়ে থাকেন। তার একটি দৃষ্টান্ত হলো কাকের বাচ্চা যখন জন্ম গ্রহণ করে তখন তাদের পাখা ও পশম সাদা থাকে। এরূপ দেখে কাক তাকে ঘৃণা করে পালিয়ে যায়। বিছুদিন পর যখন বাচ্চার পশমগুলোর রং কালো হয়ে যায় তখন তার মা-বাপ ফিরে আসে এবং তকে আদার খাওয়ায়। কিন্তু এই বাচ্চার প্রাথমিক দিনগুলোতে যখন তার মা-বাপ তার প্রতি ঘৃণার কারণে পালিয়ে যায় তখন আল্লাহ পাক তদের কাছে ক্ষুদ্র ক্ষুদ্র মশা পাঠিয়ে দেন এবং ঐ মশাগুলো তাদের খাদ্য হিসেবে গণ্য হয়।

إن الله بكل شيء عليم

“তিনি মহাজ্ঞানী, সব কিছু সম্পর্কে তিনি সম্পূর্ণ অবগত”

যেহেতু সব কিছু সম্পর্কে তিনি সম্পূর্ণ অবগত তাই কার রিয্ক কি পরিমাণ দরকার এবং কি পরিমাণ হলে তার দ্বীন- ঈমানের জন্য মঙ্গলজনক হবে, তাকে সে পরিমাণেই দেন।

হযরত আনাস (রাঃ) থেকে বর্ণিত হাদীস রয়েছে, এটি হলো হাদীসে কুদসী । আল্লাহ পাক এরশাদ করেছেন,

 “ আমার কিছু সংখ্যক বান্দা আমার এবাদতে নিমগ্ন থাকার জন্য দোয়া করে, কিন্তু আমি তাদের কে তা থেকে বিরত রাখি যেন তাদের মধ্যে অহংকার না আসে, যা তাদের ধংসের  কারণ হতে পারে। আমার কিছু এমন বান্দা আছে ধন-সম্পদের কারণে তাদের ঈমান সঠিক থাকে। যদি আমি তাদেরকে কাঙ্গাল করে দেই তবে অভাব-অনটন তাদের ঈমানকে বিনষ্ট করে ফেলে। আমার কিছু এমন বান্দাও রয়েছে যাদের ঈমান রক্ষা করার  জন্যে দরিদ্র্যতা খুবই প্রয়োজনীয়। যদি আমি তাদেকে সম্পদশালী করে দেই তবে তা তাদের ঈমান বিনষ্ট করে । আর আমার এমন কিছু বান্দাও রয়েছে, তাদের অটুট স্বাস্থ্য তাদের ঈমান রক্ষার কারণ হয়। আমি যদি তাদেরকে রুগ্ন করি ঐ রোগ তাদের ঈমান বিনষ্ট করে দেয়। আর আমার এমন কিছু বান্দা রয়েছে, যাদের ঈমান সঠিক থাকে রোগের কারণে। যদি আমি তদেরকে সুস্থ করে দেই তবে স্বাস্থই তাদের ঈমানকে বিনষ্ট করে দেয়। আমি আমার বান্দাদের মনের অবস্থা জানি। তাদের অবস্থা সম্পর্কে আমার যে জ্ঞান রয়েছে তার আলোকেই আমি তার ব্যবস্থা করি ।এতে কোন সন্দেহ নেই যে আমি সব কিছু জানি, সব কিছুর খবর রাখি। অতএব,আল্লাহ পাক সর্বময় ক্ষমতার অধিকারী, তাঁর ইচ্ছা ও মর্জি সর্বত্র কার্যকর এবং তিনি সকলের অবসস্থা সম্পর্কে সম্পূর্ণ অবগত । তাই সকল এবাদত হতে হবে এক আল্লাহ পাকের জন্য , শুধু তাঁরই সমীপে আশা করতে হবে এবং শুধু তাঁর প্রতিই ভরসা রাখতে হবে।

হে আল্লাহ! তোমার রাজী মতে আমাদের জীবনযাপন করার তাওফীক দান করুন।   

 

 


আপনার মন্তব্য লিখুন


Graveter Image

নাম

April 12