বিস্তারিত

হারানো সম্পদ খুঁজে নিন

14 ফেব্রুয়ারি  ট্যাগ:  ইসলামী জ্ঞান

হারানো সম্পদ খুঁজে নিন!!!

..................................

যে নিজের উপর আস্থা হারায় সে আবার অন্যের উপর আস্থা রাখবে কিভাবে! যে আস্থা হারায় সে আস্তে আস্তে মানুষিক রোগী হয়। ঈমানদার কখনও আস্থা হারায় না। ঈমানদারদের আস্থা-বিশ্বাস সদা-সর্বদা আল্লাহ তা’আলার উপর। বিপদাপদ-বালা মুসীবাতে যাদের যবান থেকে নিজের অজান্তেই

 لا حول ولا قوة إلا بالله العلي العظيم

 বের হয় সে কখনও ঈমানী শক্তি হারায় না। সে সর্বদা আস্থাবানই থাকে। হযরত ইবনে আব্বাস (রা.) বলেন: আরশ বহনকারী ফিরিশতাদের কাঁধ থেকে পা পর্যন্ত পাঁচশত  বছরের দূরত্ব। তিনি আরো বলেন: আল্লাহ তা’আলা যখন আরশ তৈরী করলেন তখন আরশ বহনকারী ফিরিশতাদের বললেন: আমার আরশ উঠাও। কিন্তু তাঁরা আরশ উঠাতে সক্ষম হলেন না। অতঃপর এক-একজন  ফিরিশতাকে সাহায্যের জন্যে আল্লাহ তা’আলা  আসমানে তাঁর যে পরিমাণে বাহিনী রয়েছে এ পরিমাণে ফিরিশতা সৃষ্টি করলেন। অতঃপর বললেন: উঠাও আমার আরশ । এরপরও তাঁরা আল্লাহ তা’আলার আরশ উঠাতে সক্ষম হলেন না।

 পুণরায় আল্লাহ তা’আলা এক-একজন ফিরিশতাকে সাহায্যের জন্যে সাত আসমান ও সাত যমীনে তাঁর যে পরিমাণ বাহিনী রয়েছে এবং এতদুভয়ের মাঝে যত মাটি ও পাথর রয়েছে এ পরিমাণে ফিরিশতা সৃষ্টি করলেন। অতঃপর বললেন: উঠাও আমার আরশ। এরপরও তাঁরা আরশ উঠাতে সক্ষম হলেন না। এবার আল্লাহ তা’আলা বললেন: তোমরা لا حول ولا قوة إلا بالله العلي العظيم  বলে আমার আরশ উঠাও।

সবাই لا حول ولا قوة إلا بالله العلي العظيم  বলে আরশ ধরার সাথে সাথে আরশ উঠে পরল। সুবহানাল্লাহ। (তাফসীরে বাহরে মুদীদ-৬/৪৩৮)


আপনার মন্তব্য লিখুন


Graveter Image

নাম

April 12