বিস্তারিত

প্রিয় নবীজীর প্রিয় আমল।

মাওলানা মুফতী আব্দুল আহাদ 10 আগস্ট

প্রশ্ন: আপনি কি নবজাত শিশুর ন্যায় নিষ্পাপ হতে চান?

উত্তর: নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন: যে ব্যাক্তি এই (কাবা) ঘরে   (হজ্ব বা উমরার জন্য) আসবে, অতঃপর সে স্ত্রী সহবাস করবেনা অথবা এ সংক্রান্ত কোন কথা-বার্তাও বলবেনা, তাহলে সে নবজাতক শিশুর ন্যায় নিষ্পাপ হয়ে ফিরে যাবে। (মুসলিম)

 প্রশ্ন: আপনি কি চান আপনার জীবনের পেছনের সমস্ত গুনাহ মার্জনা হয়ে যাক?

উত্তর: নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন: যদি কোন ব্যাক্তি আমার এ ওজুর মত ওজু করে দুই রাকাত নামাজ এমন ভাবে আদায় করে যে, সে নামাজ ছাড়া মনে মনে অন্য কিছু চিন্তা-ভাবনা করেনা। হাদীসের অন্য বর্ণনায় এসেছে যে, সে নামাজে উদাসীন হয়না, তাহলে তার বিগত জীবনের গুনাহ ক্ষমা করে দেওয়া হবে।(বুখারী ও মুসলিম)

প্রশ্ন: আপনি কি চান পৃথিবীর সমস্ত মানুষের সংখ্যার পরিমাণ সওয়াব কামাই করতে?

উত্তর: নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন: যে ব্যক্তি সকল মুমিন নারী ও পুরুষের গুনাহের জন্য ক্ষমা প্রার্থনা করবে, আল্লাহ পাক তার জন্য প্রত্যেক মুমিন নর ও  নারীর পরিবর্তে একাটি করে সওয়াব দান করবেন। (সহীহুল জামে)

প্রশ্ন: আপনি কি পাহাড় সমতুল সওয়াব চান?

উত্তর: নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন: যে ব্যক্তি সঠিক বিশ্বাস নিয়ে এবং সওয়াবের উদ্দেশ্যে কোন মুসলমানের জানাজায় শরীক হবে এবং জানাজার নামাজ ও দাফন সম্পন্ন করবে, সে দুই ক্বিরাত সওয়াব নিয়ে ফিরবে। প্রত্যেক ‘ক্বিরাত’ ওহুদ পাহাড় সমপরিমাণ। আর যে ব্যক্তি দাফন সম্পন্ন না করে শুধু জানাজার নামাজ পড়ে চলে আসবে সে এক ক্বিরাত সওয়াব পাবে।(বুখারী)

প্রশ্ন: আপনি কি একটি নেকী অর্জন করত চান?

উত্তর: নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন: যে ব্যক্তি কোন নেক কাজের ইচ্ছা করে, অতঃপর তা করতে পারেনা তার জন্য একটি নেকী লেখা হয়। (বুখারী)

প্রশ্ন: আপনি কি দশটি নেকী অর্জন করতে চান?

উত্তর: নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন: যে ব্যক্তি আল্লাহর কিতাবের (কুরআন কারীমের) একটি হরফ পাঠ করবে, তার জন্য প্রতি হরফের পরিবর্তে একটি করে নেকী লেখা হবে, আর প্রতিটি নেকীল দশগুণ সওয়াব (লেখা হবে)

 (সহীহ তিরমিযী)

প্রশ্ন: আপনি কি ঈমানের উনিফর্ম (সেট) পরিধান করতে চান? উত্তর: নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন: যে ব্যক্তি সামর্থ থাকা সত্তে¡ও আল্লাহর জন্য বিনয়ী হয়ে, মুল্যবান ও শানদার পোশাক পরিধান থেকে বিরত থাকবে, কিয়ামতের দিন আল্লাহ তাকে সমস্ত সৃষ্টি জগতের সামনে ডাকবেন, পরিশেষে তাকে ঈমানদারগণের যে কোন  ইউনিফর্ম (সট) পরিধানের এখতিয়ার দিবেন (সহীহ তিরমিযী)    

 

 


প্রসঙ্গ: প্রবন্ধ মন্তব্য: 0


আপনার মন্তব্য লিখুন


Graveter Image

নাম

April 12